বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সিটিজেন চার্টার হলো একটি সেবামূলক প্রতিশ্রুতি, যা বোর্ড কর্তৃক নাগরিকদের বিদ্যুৎ-সংক্রান্ত বিভিন্ন সেবা প্রদানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য তৈরি করা হয়েছে। এই চার্টারে বোর্ডের ভিশন, মিশন, এবং গ্রাহক সেবার বিভিন্ন দিক তুলে ধরা হয়। এটি মূলত গ্রাহকদের জন্য একটি গাইডলাইন, যেখানে বোর্ডের বিভিন্ন সেবা গ্রহণ প্রক্রিয়া এবং তাতে প্রয়োজনীয় সময়সীমা উল্লেখ করা থাকে।
এখানে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সিটিজেন চার্টার এর কিছু মূল বিষয় তুলে ধরা হলো:
বোর্ডের ভিশন হলো "সবার জন্য নিরবচ্ছিন্ন, মানসম্মত বিদ্যুৎ সরবরাহ করা" এবং মিশন হলো "টেকসই উন্নয়ন ও গ্রাহক সন্তুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে বিদ্যুতের অব্যাহত প্রবৃদ্ধি উৎপাদন ও সরবরাহ করা"।
· · সেবা প্রদান প্রতিশ্রুতি:
সিটিজেন চার্টারে নতুন বিদ্যুৎ সংযোগ, বিদ্যুৎ বিল পরিশোধ, অভিযোগ নিষ্পত্তি, ইত্যাদি সেবার জন্য সময়সীমা উল্লেখ করা থাকে।
· অভিযোগ নিষ্পত্তি:
গ্রাহকরা বোর্ডের বিভিন্ন সেবার ক্ষেত্রে কোনো অভিযোগ থাকলে তা জানানোর জন্য একটি নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করতে পারেন। অভিযোগ নিষ্পত্তির জন্য একটি সময়সীমা বেঁধে দেওয়া হয়।
· · সময়সীমা:
নতুন বিদ্যুৎ সংযোগ, লোড বৃদ্ধি, বা অন্য কোনো সেবার জন্য আবেদন করার পর, বোর্ড একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সেই আবেদন নিষ্পত্তি করার চেষ্টা করে। এই সময়সীমা চার্টারে উল্লেখ থাকে।
· · যোগাযোগের ঠিকানা:
গ্রাহকরা বোর্ডের সাথে যোগাযোগ করার জন্য একটি নির্দিষ্ট ঠিকানা ও ফোন নম্বর পান, যা চার্টারে উল্লেখ করা থাকে। এছাড়াও, বোর্ডের ওয়েবসাইট ও অন্যান্য অনলাইন মাধ্যমে যোগাযোগের তথ্য পাওয়া যায়।
· · অন্যান্য সেবা:
গ্রাহক সচেতনতা, নিরাপদ বিদ্যুৎ ব্যবহার, বিদ্যুৎ সাশ্রয় ইত্যাদি বিষয়ে বিভিন্ন তথ্য চার্টারে পাওয়া যায়।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস